করোনা রুখতে কত ডিগ্রিতে রাখবেন এসির তাপমাত্রা

 

বাংলার কথা ডেস্ক ০

করোনা পরিস্থিতিতে এবার এসি’র তাপমাত্রা নিয়ে গাইডলাইন দিল ভারত সরকার। ঘরের আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ কত হওয়া উচিত, সে ব্যাপারেও নির্দেশিকা দেওয়া হয়েছে।

কেন্দ্রের পরামর্শ, ঘর বা অফিসে এসি’র তাপমাত্রা ২৪-৩০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে রাখতে হবে। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ হবে ৪০-৭০ শতাংশ। এই গাইডলাইন তৈরি করেছে ইন্ডিয়ান সোসাইটি অব হিটিং রেফ্রিজারেটিং অ্যান্ড এয়ার কন্ডিশনার ইঞ্জিনিয়ার্স।

কেন্দ্রীয় পূর্তদপ্তর সেই গাইডলাইন মানার পরামর্শ দিয়েছে। ব্যক্তিগত বা অফিস ঘর কেমন হওয়া উচিত, সে ব্যাপারে গাইডলাইন দিয়েছে আইএসএইচআরএই।

বলা হয়েছে, ঘরে এসি থাকলেও পর্যাপ্ত আলো-বাতাস যাতে খেলতে পারে, তার ব্যবস্থা থাকা দরকার। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ কখনওই ৪০ শতাংশের নীচে নামতে দেওয়া উচিত নয়।

দরকারে ঘরের মধ্যে একটি পাত্রে জল রেখে দেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে, যাতে আপেক্ষিক আর্দ্রতা ৪০ শতাংশের নীচে নামতে না পারে। তাছাড়া, যখন এসি চলবে না, তখন যেন ভালোভাবে বাতাস চলাচল করতে পারে।

ফ্যান চললে জানালা খানিকটা খুলে রাখতে বলেছেন বিশেষজ্ঞরা। অথবা এক্সহস্ট ফ্যান থাকলে, তা চালু রাখতে বলা হয়েছে।

বাণিজ্য ও শিল্প সংস্থাগুলিকে পরামর্শ, বাইরের হাওয়া যতটা সম্ভব খেলতে দেওয়া উচিত। লকডাউনের সময় বহু বাণিজ্যিক প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। স্বাস্থ্য ও যান্ত্রিক কারণে এগুলি দেখভাল করা দরকার বলে মনে করছে ওই প্যানেল।

সূত্র: বর্তমান

বাংলার কথা/এপ্রিল ২৯, ২০২০

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Follow by Email