আজ- রবিবার, ২৮শে ফেব্রুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ, ১৫ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ, ১৬ই রজব, ১৪৪২ হিজরি
বাংলার কথা
Header Banner

করোনা ভাইরাসের নতুন মিউটেশনের ঝুঁকি নিয়ে সতর্ক জার্মানি

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp

বাংলার কথা ডেস্ক ০

করোনাভাইরাসের নতুন মিউট্যান্ট স্ট্রেনটির সংক্রমণ নিয়ে জার্মানিকে খুবই সতর্ক থাকতে হবে বলে একটি সাংবাদিক সম্মেলনে জানিয়েছেন জার্মান চ্যান্সেলর আঙ্গেলা মার্কেল। আনাদলু এজেন্সি।

 

রাজধানী বার্লিনে  বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে বক্তব্য রেখে মার্কেল জার্মানি ও ইউরোপে ভাইরাসটির রুপান্তরিত রূপগুলি (মিউট্যান্ট স্ট্রেন) কে আরও গুরুত্বারোপ দেয়ার আহ্বান জানান।

 

তার বক্তব্য, দৈনিক সংক্রমণ ও হাসপাতালে রোগী ভর্তির সংখ্যা কমলেও দৈনিক মৃত্যুর হার এখনও ‘বিপজ্জনক ভাবে বেশি।’

 

তিনি বলেন,‘আমরা বছরের শুরুতে যতটা সম্ভব ভাইরাসের রূপান্তরিত হওয়ার ঝুঁকি এখন আরও স্পষ্ট দেখতে পাচ্ছি।যুক্তরাজ্যে প্রথম যে মিউট্যান্ট স্ট্রেন ধরা পড়েছিল তা জার্মানি সহ আরও বেশ কয়েকটি ইউরোপীয় দেশেও দেখা গেছে। ।

 

‘আমরা এখনও অবধি যা জানি তার ভিত্তিতে, ভাইরাসটির নতুন মিউট্যান্ট স্ট্রেনটি আমরা গত এক বছর ধরে যা মোকাবেলা করে যাচ্ছি তার থেকে যথেষ্ট সংক্রামক। আয়ারল্যান্ড এবং ব্রিটেনের ক্ষেত্রে সংক্রমণের ব্যাপক বৃদ্ধির এটিই প্রধান কারণ’, তিনি বলেন।

 

মার্কেল আরও বলেন যে এই মিউট্যান্ট স্ট্রেনটি জার্মানিতে প্রভাবশালী হয়ে উঠেনি ; তবে তিনি হুঁশিয়ারী দেন যে এটিতে আত্মতুষ্টির কোন কারণ নেই।

 

এই সপ্তাহের গোড়াতেই নতুন করে ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত লকডাউন জারি করেছে দেশটি। মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করা ছাড়াও সংস্থাগুলিকে মার্চের মাঝামাঝি পর্যন্ত কর্মীদের বাড়ি থেকে কাজ করতে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

 

বাংলার কথা/অমিত পার্থ/ জানুয়ারি ২২, ২০২১

এই রকম আরও খবর

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn