করোনা উপসর্গে রাবি’র ইমিরেটাস প্রফেসর ফখরুলের মৃত্যু

প্রফেসর ড. ফখরুল ইসলাম

 

নিজস্ব প্রতিবেদক ০

করোনাভাইরাসের উপসর্গ নিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ইমিরেটাস প্রফেসর ড. ফখরুল ইসলামের (৮২) মৃত্যু হয়েছে।

আজ বৃহস্পতিবার (২ জুলাই) দুপুর দেগটার দিকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ওয়ার্ডে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। নগরীর কাজিহাটা এলাকার ড. ফখরুল ইসলাম রাবির ফলিত রসায়ন বিভাগের অবসরপ্রাপ্ত শিক্ষক ছিলেন।

হাসপাতালের উপপরিচালক ডা. সাইফুল ফেরদৌস জানান, জ্বর ও শ্বাসকষ্ট থাকায় প্রফেসর ড. ফখরুল ইসলামকে বৃহস্পতিবার সকালে হাসপাতালে ভর্তি করা হয়। চিকিৎসাধীন অবস্থায় দুপুরে তার মৃত্যু হয়। তবে তিনি করোনায় আক্রান্ত ছিলেন কি না, তা নমুনা পরীক্ষার পরই বলা যাবে।

পশ্চিমবঙ্গের কলকাতায় ১৯৩৮ সালে জন্ম প্রফেসর ড. ফখরুল ইসলামের। তার বাবা মীর আহমদ হোসেন রাজশাহী কলেজের উপাধ্যক্ষ ছিলেন। পড়াশোনা শেষ করে ড. ফখরুল ইসলামও শিক্ষকতা শুরু করেছিলেন। গবেষণা কার্যক্রম চালাতে গিয়ে তিনি নিজেকে একজন বিজ্ঞানী হিসেবে প্রতিষ্ঠিত করেছিলেন। আর্সেনিক নিয়ে গবেষণায় তার বিশেষ অবদান রয়েছে।

শিক্ষকতা পেশা থেকে অবসর নিলেও ড. ফখরুল ইসলামকে ২০০৩ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ইমিরেটাস প্রফেসর হিসাবে নিয়োগ দেন। তার দুই ছেলের একজন ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক। অন্যজন একটি বেসরকারি ব্যাংকের কর্মকর্তা।

ছেলে অধ্যাপক ড. মমতাজুল ইসলাম জানান, গত ২৯ জুন থেকে তার পিতা ড. ফখরুল ইসলাম জ্বরে ভুগছিলেন। বৃহস্পতিবার সকালে তার শ্বাসকষ্ট শুরু হয়। এরপর তাকে দ্রুত হাসপাতালে নেয়া হয়। কিন্তু দুপুরেই তিনি মারা যান।

ড. মমতাজুল ইসলাম বলেন, তার বাবা বাসার বাইরে যেতেন না। তাই করোনার কারণে জ্বর হতে পারে বলে তারা মনে করেননি। এখন নমুনা পরীক্ষার পরই বিষয়টি জানা যাবে।

বাংলার কথা/জুলাই ০২, ২০২০

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Follow by Email