মঙ্গলবার , ২৫ অক্টোবর ২০২২ | ১৭ই মাঘ, ১৪২৯
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. খুলনা বিভাগ
  4. খেলাধুলা
  5. চট্টগ্রাম বিভাগ
  6. জাতীয়
  7. ঢাকা বিভাগ
  8. প্রচ্ছদ
  9. ফিচার
  10. বরিশাল বিভাগ
  11. বিনোদন
  12. মতামত
  13. ময়মনসিংহ বিভাগ
  14. রংপুর বিভাগ
  15. রাজনীতি

এইচএসসির আগেই রাজশাহী বোর্ডে ঝরেগেছে ২০ শতাংশ শিক্ষার্থী

প্রতিবেদক
BanglarKotha-বাংলারকথা
অক্টোবর ২৫, ২০২২ ১১:৪০ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী :

এ বছরের উচ্চ মাধ্যমিক (এইচএসসি) ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে আগামী ৬ নভেম্বর। রাজশাহী শিক্ষাবোর্ডে এসএসসির পর এবার এইচএসসি পরীক্ষার আগে প্রায় ২০ শতাংশ শিক্ষার্থী ঝরে পড়েছে। এইচএসসি প্রথম বর্ষে তারা নিবন্ধন করলেও পরীক্ষার জন্য ফরম পূরণ করেনি। শিক্ষাবোর্ড কর্তৃপক্ষ বলছে, করোনা পরিস্থিতি ও কর্মক্ষেত্রে ঢুকে পড়ার কারণে এমনটি ঘটতে পারে। তবে প্রকৃত কারণ উদঘাটনে অনুসন্ধান দরকার।
রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলাম জানান, রাজশাহী বোর্ডের অধীনে বিভাগের আট জেলায় এবছর এইচএসসি পরীক্ষায় অংশ নেবে ১ লাখ ২৯ হাজার ২৫ শিক্ষার্থী। এর মধ্যে ছাত্র ৬৮ হাজার ৩৬ এবং ছাত্রী ৬০ হাজার ৯৮৯ জন। এবার বিজ্ঞান শাখায় ৩৪ হাজার ছয় জন, মানবিকে ৮০ হাজার ৯৬৪ এবং ব্যবসায় শিক্ষা শাখায় ১৩ হাজার ৩৮৭ শিক্ষার্থী অংশ নেবে।

তিনি বলেন, এর আগে এইচএসসি প্রথমবর্ষে নিবন্ধিত মোট শিক্ষার্থী ছিল ১ লাখ ৫৫ হাজার ১৬৮ জন। এর মধ্যে এইচএসসি পরীক্ষার জন্য ফরম পূরণ করেছে ১ লাখ ২৪ হাজার ৯০৯ জন। বাকি ৩০ হাজার ২৫৯ জন ফরম পূরণ করেনি। এদের মধ্যে ছাত্র ১২ হাজার ৫৪৪ জন ও ছাত্রী ১৭ হাজার ৭১৫। অর্থাৎ মোট শিক্ষার্থীর ১৯ দশমিক ৫০ শতাংশ শিক্ষার্থী ফরম পূরণই করেনি। তারা ঝরে পড়েছে বলে ধারণা করা হচ্ছে। রাজশাহী বিভাগের আট জেলার ৭৫২টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ২০১টি কেন্দ্রে পরীক্ষা দেবে।

পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলাম বলেন, এর আগে এসএসসি পরীক্ষায় ২৯ হাজার ৮৮০ শিক্ষার্থী ফরম পূরণ করেনি। তাদের ঝরে পড়া শিক্ষার্থী হিসেবে গণনা করা হচ্ছে।

শিক্ষার্থী কমার বিষয়ে তিনি বলেন, আসলে বিভিন্ন ধরনের কাজের মধ্যে ঢুকে গেছে অনেকেই। কিছু শিক্ষার্থী আবার এমনিতেও অনিয়মিত থাকে। আসলে এ বিষয়ে বোর্ডের তো কোনো গবেষণার ব্যবস্থা নেই। প্রতিবারই কমে, এবার হয়তো বেশি কমেছে। করোনারও প্রভাব আছে। একারণেই একটু বেশি কমেছে।
এ বিষয়ে জানার জন্য রাজশাহী শিক্ষাবোর্ড চেয়ারম্যান মো. হাবিবুর রহমানের সঙ্গে একাধিকবার মোবাইল ফোনে যোগাযোগ করা হলেও তিনি সাড়া দেননি। তবে এর আগে এসএসসি পরীক্ষা শিক্ষার্থী কমার সময় তিনি বলেছিলেন, শিক্ষার্থীরা কমার কারণ বেশ কয়েকটি হতে পারে। তার মধ্যে অন্যতম হলো করোনাকালীন পাঠদানের সমস্যা ও বাল্যবিয়ে। তবে ঠিক কী কারণে এত শিক্ষার্থী ঝরে পড়ছে সেটি বলা যাবে না। এটির জন্য অনুসন্ধান দরকার।

এইচএসসি পরীক্ষা আগামী ৬ নভেম্বর থেকে শুররু হবে। এইচএসসি তত্ত্বীয় পরীক্ষা শেষ হবে ১৩ ডিসেম্বর। ব্যবহারিক পরীক্ষা শুরু হবে ১৫ ডিসেম্বর। ২২ ডিসেম্বর শেষ হবে ব্যবহারিক পরীক্ষা। এবছর এইচএসসিতে সব বিষয়ে পরীক্ষার সময় হবে দুই ঘণ্টা। সকালে পরীক্ষা শুরু হবে বেলা ১১টায়। লিখিত পরীক্ষা শেষ হবে দুপুর ১টায়। দুপুরে পরীক্ষা শুরু হবে ২টায়। চলবে বিকেল ৪টা পর্যন্ত। পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে শিক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশ করতে হবে। প্রথমে বহুনির্বাচনী (এমসিকিউ) পরীক্ষা ও পরে সৃজনশীল/রচনামূলক (তত্ত্বীয়) পরীক্ষা অনুষ্ঠিত হবে। এমসিকিউ পরীক্ষার ক্ষেত্রে সময় ২০ মিনিট। আর সৃজনশীল পরীক্ষা হবে ১ ঘণ্টা ৪০ মিনিট।

সর্বশেষ - প্রচ্ছদ

আপনার জন্য নির্বাচিত

বাগমারায় ডায়াবেটিক সেন্টারের বিরুদ্ধে জাতীয় ভোক্তা সংরক্ষণ অধিকারে প্রতারণার অভিযোগ

চীনে ঘন কুয়াশায় সড়ক দুর্ঘটনায় নিহত ১৭

ডেঙ্গুতে তিন জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ৮৫১

ঈশ্বরদীতে ৫’শ কলা গাছসহ এক বিঘা শিমের ক্ষেত কর্তন , বাধা দেওয়ায় ৩ মহিলা আহত

ভারতে পাথর কোয়ারি মাটি ধসে ৮ শ্রমিক নিহত

জন্মভূমির বন্যা কবলিত এলাকা পরিদর্শনে এলেন মালালা

বিএনপির ২৭ দফা যুদ্ধাপরাধীদের আরেক দফা স্বীকৃতির দলিল: আমু

রাবি শিক্ষার্থী শাহরিয়ারের মৃত্যুর ঘটনায় তদন্ত কমিটি গঠন

নাট্যকার ভাষাসৈনিক ও স্বাধীনতাসংগ্রামী মমতাজউদদীন আহমদের সমাধিতে পুষ্পার্ঘ্য অর্পণ

আশা করি যেখানে অনুমতি দিবে সেখানেই বিএনপি সমাবেশ করবে : আইজিপি