আজ- শুক্রবার, ২৬শে ফেব্রুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ, ১৩ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ, ১৪ই রজব, ১৪৪২ হিজরি
বাংলার কথা
Header Banner

উৎসবমুখর পরিবেশে শুভ বড়দিন পালিত

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp

নিজস্ব প্রতিবেদক (নাটোর) o

উৎসবমুখর পরিবেশে ও ধর্মীয় আনুষ্ঠানিকতার মধ্যে দিয়ে নাটোরে খ্রিস্টান ধর্মাম্বলীদের সবচেয়ে বড় উৎসব শুভ বড়দিন পালিত হয়েছে ।

শুভ বড়দিন উপলক্ষ্যে শুক্রবার (২৫ ডিসেম্বর) জেলার সবচেয়ে বড় ক্যাথলিক চার্চ বনপাড়া সহ জেলার ছোট বড় ২৩ টি চার্চে সকালে ঘন্টার ধ্বনি শুনে দলে দলে গীর্জায় আসতে শুরু করে খ্রিষ্টান সম্প্রদায়ের নারী-পুরুষ,শিশু-বৃদ্ধরা। চার্চে স্তুতি ও কীর্তনের মাধ্যমে তারা যিশুকে স্মরণ করেন। বনপাড়া চার্চের প্রধান ধর্মীয় গুরু শিশির গ্রেগরী প্রার্থনা অনুষ্ঠান পরিচালনা করেন। ভক্তিমুলক গানের মধ্য দিয়ে শুরু হয় প্রার্থনা। প্রায় এক ঘন্টাব্যাপী প্রার্থনা শেষে পরিবার পরিজন নিয়ে তারা অংশ নেন বড়দিনের প্রার্থনায়। প্রার্থনা শেষে উপস্থিত সবার মাঝে বিতরণ করা হয় প্রসাদ।

গীর্জাগুলোতে বিশেষ উপাসনা, শিশুদের দীক্ষাস্নান প্রদান, কীর্তণ অনুষ্ঠান, বাড়িতে বাড়িতে পিঠা বৈঠকসহ নানা রকম আনুষ্ঠানিকতা ছিলো এই বড়দিনের অনুষ্ঠানে। দিনব্যাপী অনুষ্ঠানে রয়েছে ধর্ম পল্লীর বিভিন্ন সমাজের মানুষরা অংশ গ্রহণে চার্চ চত্বরে কীর্তন প্রতিযোগীতা। কীর্ত্তন শেষে খ্রিষ্টান সম্প্রদায়ের লোকজন নেচে গেয়ে আনন্দ উল্লাস করবে।

ভক্তরা জানান, তারা বড় দিনের উৎসবে যোগ দিয়ে যিশুর কাছে প্রার্থনা করেছেন যেন করোনা মহামারী থেকে সারা বিশ্ব যেন দ্রুত মুক্তি পায়।

বনপাড়া চার্চের প্রধান ধর্মীয় গুরু শিশির গ্রেগরী জানান, বড় দিনের উৎসব সারা বিশ্বে একযোগে পালিত হচ্ছে। যিশুর ভক্তরা যিশুর কাছে প্রর্থনা করছেন যেন করোনা মহামারী থেকে সবাই যেন সুস্থ থাকতে যিশুর আশির্বাদ লাভ করে। সব পরিবারে যেন যিশু জন্ম নেন এবং সবার মনে যেন শিশু যিশু বিরাজ করেন।

এই উৎসবকে ঘিরে প্রশাসনের পক্ষ থেকে নেওয়া হয়েছিল বাড়তি নিরাপত্তা ব্যবস্থা।

বাংলার কথা/নাজমুল হাসান/ডিসেম্বর ২৫, ২০২০

এই রকম আরও খবর

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn