আজ- সোমবার, ১৯শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, ৬ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ৭ই রমজান, ১৪৪২ হিজরি
বাংলার কথা
Header Banner

উত্তরপ্রদেশে বিতর্কিত ‘লাভ জিহাদ’ বিল পাস

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp

বাংলার কথা ডেস্ক ০

উত্তরপ্রদেশ বিধানসভায় কণ্ঠভোটে বিতর্কিত লাভ জিহাদ বিলটি পাস হয়েছে। এর আগে গত বছরের ২৮ নভেম্বর একটি অধ্যাদেশ পাস করেছিল যোগী আদিত্যনাথের সরকার। এখন সেই অধ্যাদেশ আইনে পরিণত হওয়া সময়ের ব্যাপার মাত্র। যদিও এই আইন নিয়ে বিতর্ক রয়েছে। এমনকি এর সাংবিধানিক বৈধতাও খতিয়ে দেখছে সুপ্রিম কোর্ট।

 

নতুন আইন অনুযায়ী, রাজ্যটিতে বিয়ের জন্য কোনও নারীকে ধর্মান্তরিত করা হলে তা ‘বাতিল’ ঘোষিত হবে। পাশাপাশি বিয়ের পরে ধর্ম বদলাতে চাইলে জেলা প্রশাসকের কাছে আবেদন করতে হবে। কোনও রকম প্রতারণা, প্রলোভন দেখিয়ে বা জোর করে ধর্মান্তরিত করলে অভিযুক্তের ৩ থেকে সর্বোচ্চ ১০ বছরের সাজা হতে পারে। দিতে হবে ২৫ হাজার রুপি জরিমানাও।

 

ধর্মান্তরিত বিরোধী আইনকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে মামলা করেছে স্বেচ্ছাসেবী সংস্থা সিটিজেন ফর জাস্টিস অ্যান্ড পিস। কিন্তু তাদের সেই আবেদন খারিজ করে দেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি। তবে দুই রাজ্যসহ কেন্দ্রকে নোটিস পাঠিয়েছিল সুপ্রিম কোর্ট। চার সপ্তাহের মধ্যে জবাব দিতে বলা হয়েছে। এর মধ্যেই এই বিল পাস হলো উত্তরপ্রদেশের বিধানসভায়।

 

আগামী বছর উত্তরপ্রদেশে বিধানসভা নির্বাচন। তার আগে যোগী সরকারের এই পদক্ষেপ যথেষ্ট ‘তাৎপর্যপূর্ণ’ বলেই মনে করছে বিশ্লেষকরা।

 

বাংলার কথা/অমিত পার্থ/ফেব্রুয়ারি ২৫,২০২১

এই রকম আরও খবর

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn