ইতিহাস গড়লেন জেমস অ্যান্ডারসন

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp

নিউজ ডেস্ক : আজ থেকে বার্মিংহামে শুরু হওয়া নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট খেলতে নেমে ইংল্যান্ডের হয়ে অনন্য রেকর্ড গড়লেন অভিজ্ঞ পেসার জেমস অ্যান্ডারসন। ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ টেস্ট খেলার রেকর্ড এখন তার দখলে। দেশের জার্সিতে ১৬২তম টেস্ট খেলতে নেমেছেন অ্যান্ডারসন। এতে পেছনে পড়ে গেলেন সাবেক অধিনায়ক স্যার অ্যালিস্টার কুক। ১৬১টি টেস্ট খেলে এতদিন তিনিই ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ টেস্ট খেলার মালিক ছিলেন।

 

 

১৮ বছর আগে লর্ডসে জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট অভিষেক হয়েছিলো অ্যান্ডারসনের। এরপর আর পেছন ফিরে তাকাতে হয়নি। ধীরে ধীরে তিনি দলের পেস আক্রমণের অন্যতম ভরসা হয়ে ওঠেন। রেকর্ড ম্যাচ খেলতে নামার আগে তার নামের পাশে ৬১৬ উইকেট। এই ফরম্যাটে যেকোন পেসারের সর্বোচ্চ শিকার। ৩৮ বছর বয়সী অ্যান্ডারসন ৬১৬ উইকেট নিয়ে আছেন সর্বোচ্চ উইকেট শিকারির তালিকায় চতুর্থ স্থানে। আর ৪ উইকেট পেলে তিনি ভারতের সাবেক স্পিনার অনিল কুম্বলেকে ছাড়িয়ে যাবেন।

 

 

জিম্বাবুয়ের বিপক্ষে অভিষেক টেস্টের ইনিংসের কথা এখনো মনে আছে অ্যান্ডারসনের। ৭৩ রানে নিয়েছিলেন ৫ উইকেট। এরপর থেকে এখন পর্যন্ত টেস্ট ক্যারিয়ারে ৩০বার পাঁচ বা ততোধিক উইকেট নিয়েছেন অ্যান্ডারসন। আর ৬টি শিকার ধরলেই তিনি প্রথম শ্রেণীর ক্রিকেটে ১ হাজার উইকেটের মালিক হবেন। ২৬০ ম্যাচে তার শিকার ৯৯৪ উইকেট। ২০০৫ সালে সর্বশেষ ইংল্যান্ডের পেসার হিসেবে এমন মাইলফলক স্পর্শ করেছিলেন এন্ড্রু ক্যাডিক।

 

নিজের অভিষেক টেস্টের স্মৃতিচারণ করে অ্যান্ডারসন বলেছিলেন, ‘জিম্বাবুয়ের প্রতি সম্মান রেখেই বলছি, দক্ষিণ আফ্রিকা- অস্ট্রেলিয়া ও ভারতের মতো বড় দলের বিপক্ষে যখন সাফল্য পাবেন, মনে বিশ্বাস জন্মাবে যে আপনি সর্বোচ্চ পর্যায়ে পারফর্ম করতে পারেন। কয়েক বছর খেলা এবং বিশ্বের নানা প্রান্তে খেলার পর নিজের সামর্থ্য নিয়ে আমার ইতিবাচক বিশ্বাস হয়েছিল।’

বাংলার কথা/১০জুন, ২০২১

এই রকম আরও খবর

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn