আজ- শুক্রবার, ২৬শে ফেব্রুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ, ১৩ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ, ১৪ই রজব, ১৪৪২ হিজরি
বাংলার কথা
Header Banner

আশ্রয়ন প্রকল্প স্বপ্ন দেখাচ্ছে ভূমিহীনদের

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp

হায়দার আলী, গোদাগাড়ী (রাজশাহী) o

‘আশ্রয়নের অধিকার, শেখ হাসিনার উপহার” স্লোগানকে সামনে রেখে রাজশাহীর গোদাগাড়ী উপজেলায় ২৮০ টি গৃহ নির্মাণ কাজ পুরোদমে এগিয়ে চলছে।

মুজিব শতবর্ষ উপলক্ষ্যে গৃহহীনদের জন্য উপজেলার ৯ টি ইউনিয়নে প্রধানমন্ত্রী উপহার ২ শতক জমির উপর নির্মিত প্রতিটিতে বাড়িতে ব্যয় হচ্ছে ১ লাখ ৭১ হাজার টাকা। ৮০ ভাগ কাজ শেষ হয়েছে। আগামী ১০ জানুয়ারি হতে ১৫ জানুয়ারি মধ্যে প্রধানমন্ত্রীর নির্দেশে তালিকাভুক্ত প্রকৃত ব্যক্তিদের এসব বাড়ি বুঝিয়ে দেওয়া হবে বলে উপজেলা নির্বাহী অফিস সূত্রে জানা গেছে।

ইতোমধ্যে গৃহহীন পরিবারের জন্য শুরু হওয়া নির্মাণ কাজ পরিদর্শন করে সন্তোষ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরিচালক-১ ড. মো. মনজুরুল ইসলাম এবং রাজশাহীর জেলা প্রশাসক মো. আব্দুল জলিল।

গোদাগাড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. জানে আলম তার অফিসে একান্ত আলাপে এ প্রতিবেদককে জানান, ‘আশ্রয়নের অধিকার, শেখ হাসিনার উপহার’ এ প্রকল্পের কাজটি ব্যাপকভাবে তদারকি করা হচ্ছে ; গোদাগাড়ী উপজেলার মোহনপুর ইউনিয়নে ১০০ টি, মাটিকাটা ইউনিয়নে ৫০ টি, দেওপাড়া ইউনিয়নে ৫৫ টি, রিশিকুল ইউনিয়নে ২১ টি, গোদাগাড়ী ইউনিয়নে ২০ টি, বাসুদেবপুর ইউনিয়নে ২১ টি, চর আষাড়িয়াদহ ইউনিয়নে ৪ টি, গোগ্রাম ইউনিয়নে ৩ টি মোট ২৮০ টি গৃহহীন পরিবারের জন্য এ গৃহ নির্মাণ করা হচ্ছে। প্রতিটি গৃহ নির্মানে ব্যয় ধরা হয়েছে ১ লাখ ৭১ হাজার টাকা।

তিনি আরও বলেন, ২০১৪ ইং সালে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকার গঠনের গৃহহীন পরিবারদের মাঝে বাড়ি দেয়ার জন্য যাদের জমি, বাড়ি নেই, জমি আছে বাড়ি নেই এভাবে ক, খ, গ শ্রেণী ভুক্ত করা হয়। বিভিন্ন ভাবে যাচাই বাছাই করে ২৮০ জনের তালিকার অনুমোদন পাওয়া গেছে। শতভাগ মালামাল সেখানে পৌঁছে গেছে নির্দিষ্ট সময়ে কাজ শেষ হবে। প্রায় ৮০ ভাগ থেকে ৯০ ভাগ কাজ শেষ হয়েছে। দ্বিতীয় পর্যায়েও এ কার্যক্রমটি চলবে। ২০২১ সালের পয়লা জানুয়ারি জমি প্রকৃত মালিকদের রেজিস্ট্রি করে দয়া হবে। আগামী ৪ জানুয়ারি তাদের নামে খতিয়ান করে দেয়া হবে বলে জানান উপজেলা নির্বাহী কর্মকর্তা।

প্রধানমন্ত্রী সারা দেশে ‘আশ্রয়নের অধিকার, শেখ হাসিনার উপহার’ এ প্রকল্পের ৫০ হাজার গৃহহীন পরিবারের মাঝে নির্মিত বাড়ী বুঝিয়ে দিবেন বলে জানা গেছে।

বাংলার কথা/ডিসেম্বর ২৮, ২০২০

এই রকম আরও খবর

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn