আপনি সুস্থ থাকলে পৃথিবীর সৌভাগ্যবান মানুষের মাঝে একজন

আপনি সুস্থ থাকলে পৃথিবীর সৌভাগ্যবান মানুষের মাঝে একজন ।। সামীর রুহানী

সবাইকে ঈদের শুভেচ্ছা রইলো। ঈদ আরবী শব্দ, যার অর্থ হচ্ছে খুশি। আজ হয়তো আমাদের অনেকেরই মন ভীষণ খারাপ। কারণ এবারের ঈদে নতুন জামা কাপড়, কসমেটিকস কিংবা পাঞ্জাবি কিনে বন্ধু-বান্ধবী, আত্মীয়-স্বজন মিলে আনন্দ করতে পারবো না, এজন্য নিশ্চয়ই।

অথচ আমরা যদি বিষয়টি বাস্তবিক অর্থে বর্তমান পরিস্থিতির সাথে তুলনা করি, তাহলে এই মুহূর্তে আপনি যদি সুস্থ থাকেন কিংবা ঠিকভাবে নিঃশ্বাস নিতে পারছেন বা আপনার পেটে একবেলা অন্তত খাবার দিতে পারছেন অথবা আপনার পরিবার আপনার সাথে আছে এবং সবাই জীবিত রয়েছেন, তাহলে আপনাদের সবার আল্লাহর দরবারে আলহামদুলিল্লাহ পড়ে বিশেষভাবে শুকরিয়া আদায় করা উচিত। কারণ আপনি এই পৃথিবীর সৌভাগ্যবান মানুষের মাঝে একজন।

এখন আপনি যদি আল্লাহ সুবহানাতাআলার এতো রহমত অস্বীকার করে এই সামান্য নতুন জামা কাপড় বা ঈদ আনন্দ থেকে বঞ্চিত হওয়ার জন্য আফসোস করেন, তাহলে হয়তো আল্লাহপাক আপনার প্রতি নারাজ হওয়াটা অসম্ভব কিছুই না।

আমরা হচ্ছি উম্মাতে মোহাম্মদ। যারা যারা এই মূহুর্তে জান-জীবনের পরোয়া না করে ঈ‌দের নামে শপিং করছেন, তারা কি বলতে পারবেন আমাদের রাসুলে পাক হযরত মোহাম্মদ মোস্তফা [সা :] কয়টা ঈদে নতুন পোষাক পড়েছেন? ঈদে নতুন জামা পড়াটা কি ফরজ কাজের মাঝে পড়ে ইসলামে? তাহলে কেনো এতো হতাশা আজ আপনাদের মাঝে?

আপনারা কি জানেন যে, সারা বিশ্বে প্রায় তিনশো কোটি মানুষের দারিদ্র সীমার নিচে বসবাস করে, পৃথিবীতে যারা তাদের লজ্জা ঢাকা মতন কাপড় পায় না এবং তিন বেলা খাবার পাওয়াটা যেনো আকাশের চাঁদ হাতে পাওয়ার মতন তাদের কাছে? এছাড়া এই একবিংশ শতাব্দীর শুরু থেকে জাতিসংঘ এবং ইউনিসেফের তথ্য অনুযায়ী এখন পর্যন্ত প্রতিদিন গড়ে সারা বিশ্বে প্রায় আট হাজার শিশু মারা যায় শুধুমাত্র ক্ষুধা নামক ভাইরাসের কারণে?

না জানেন না। কারণ, ক্ষুধা নামক ভাইরাস ধনীদের কখনো হত্যা করে না। তাছাড়া প্রতিদিন পৃথিবীর অসংখ্য মানুষ কবরে চিরনিন্দ্রায় শায়িত হচ্ছে আর বহু মানুষ হসপিটালে তাদের শেষ নিঃশ্বাসের প্রহর গুনছে। আবার অনেকেই অসুস্থ হয়ে বিছানায় পড়ে আছে। কিন্তু এতোকিছু বাদেও আপনি যদি ভালো থাকেন. তাহলে বোকার মতন নিজের জীবন নিয়ে এতো আফসোস কেন করছেন?

যারা ভালো আছেন, সুস্থ স্বাভাবিক আছেন, পরিজন-পরিজন নিয়ে ভালো আছেন, তাদের প্রতিটা দিন আল্লাহর অশেষ রহমতের জন্য শুকরিয়া আদায় করা উচিত। জীবন নিয়ে হতাশা প্রকাশ করে আল্লাহর বিশেষ রহমত থেকে বঞ্চিত হবেন না দয়া করে।

এদিক থেকে আমি আমার জীবন নিয়ে শত কষ্টের মাঝেও হতাশা খুব একটা প্রকাশ করি না। কারণ আমার কাছে লাইফের ফিলোসফি হচ্ছে- আল্লাহ কখনো আমাদের দুর্বল করে দেন অধিক শক্তিশালী হবার জন্য। কখনো আল্লাহ হৃদয় ভেঙে চূর্ণ করে দেন আমাদের পরিপূর্ণ করার জন্য। কখনো আল্লাহ আমাদের দুঃখ সইতে দেন অধিক সহনশীল হবার জন্য। কখনো আল্লাহ আমাদের ব্যর্থতা দেন জীবন সংগ্রামে জয়ী হবার জন্য। কখনো আল্লাহ আমাদের একাকিত্ব দেন অধিক সচেতন হবার জন্য। কখনো আল্লাহ আমাদের সর্বস্ব ছিনিয়ে নেন আল্লাহর রহমতের মূল্য বোঝানোর জন্য। তাই সর্বদা মহান আল্লাহ সুবহানাতাআলা’র শুকরিয়া আদায় করুন।

সবাই সুস্থ থাকুন, ভালো থাকুন। একে অপরকে সম্মান করুন। আর মানুষ হয়ে মানুষকে ভালোবাসুন।

সবাইকে ঈদ মোবারক।

বাংলার কথা/মে ২৪, ২০২০

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Follow by Email