আনন্দ-উচ্ছ্বাসে রাজশাহী মেডিকেল কলেজ ক্যাম্পাস

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp

নিজস্ব প্রতিবেদক :

রাজশাহী মেডিকেল কলেজে শুরু হয়েছে সশরীরে ক্লাস। প্রথম দিনে এমবিবিএস ও ডেন্টালের প্রথম, দ্বিতীয় ও পঞ্চম বর্ষের পাঠদান শুরু হয়। পরিস্থিতি বিবেচনায় পরবর্তী সময়ে অন্যান্য বর্ষের সকল ক্লাস চালু হবে। কলেজ কর্তৃপক্ষ জানিয়েছেন, এমবিবিএস কোর্সে এগার’শ এবং বিডিএস কোর্সে ৩’শ শিক্ষার্থী রয়েছেন।

তাদের আমরা একসাথে ক্লাসে ডুকাচ্ছি না। একটি গ্রæপে ১৫০ জন ক্লাস করছে। আবার আরেক ব্যাচ আকেদিন ক্লাস করছে। যাতে করে স্বাস্থ্যবিধির বিষয়ে কোন সমস্যা না হয়। এতে করে সামাজিক দূরত্বের বিষয়টি নিশ্চিত হওয়া যাচ্ছে। প্রতিটি ব্যাচের শিক্ষার্থীদের ২ শিফটে ক্লাস হচ্ছে ৪৫ মিনিট ক্লাস করানো হবে। একটি করে ক্লাস শেষে হলে কক্ষে ১৫ মিনিট জীবাণুমুক্ত করা হচ্ছে। সকলের মুখে মাস্ক পড়া আছে। সঠিক ভাবে স্বাস্থ্যবিধি মেনেই ক্লাস শুরু হয়েছে।

এদিকে শিক্ষার্থীদের হোস্টেলেও স্বাস্থ্যবিধি মানতে একটি টিম কাজ করছে। শিক্ষকরা জানাচ্ছেন এভাবে ক্লাস করতে পারলে অন্যান্য বর্ষের সকল ক্লাসও চালু করা সম্ভব হবে। সরাসরি ক্লাসও হবে আবার অনলাইনেও ক্লাসের সুবিধা রয়েছে। প্যাকটিক্যাল যাদের মিস হয়েছে তাদের জন্য অনেক সুবিধা হয়েছে।
ক্লাস শুরুর আগে মেডিকেল কলেজের সকল ভবনের রুম গুলো পরিস্কার পরিচ্ছনতায় কাজ শেষ হয়েছে। এখন বিভিন্ন জায়গায় ব্লিচিং পাউডার ছিটানো, হ্যান্ড স্যনিটাইজ করা হচ্ছে নিয়মিত। এদিকে ক্লাস খোলায় দারুণ উচ্ছ্বসিত শিক্ষার্থীরা। প্রথম দিনে তাদের ফুলেল শুভেচ্ছায় বরণ কর্তৃপক্ষ। স্থাস্থ্যবিধি মানতে ছিল কড়াকড়ি। শিক্ষক-শিক্ষার্থীদের উপস্থিতি ছিল প্রায় শতভাগ।

 

দীর্ঘদিন বন্ধ থাকার পর রাজশাহীতে অন্যান্য সরকারি-বেসরকারি মেডিকেল কলেজ ও নার্সিং ইনস্টিটিউটসহ শিক্ষার্থীরা স্বশরীরে ক্লাস করছে। এদিকে দ্বিতীয় দিনের মত রাজশাহীর অন্যান্য স্কুল কলেজের শিক্ষার্থীরা ক্লাস করেছে। নগরীর শাহমখদুম কলেজের প্রথম বর্ষের শিক্ষার্থীদের বরণ করে নেওয়া হয়। কলেজের পক্ষ থেকে তাদের উপহার দেওয়া হয়।

বাংলার কথা/১৩ সেপ্টেম্বর/২০২১

এই রকম আরও খবর

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn