আজ- রবিবার, ২৮শে ফেব্রুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ, ১৫ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ, ১৬ই রজব, ১৪৪২ হিজরি
বাংলার কথা
Header Banner

আদিবাসীদের উচ্ছেদ রোধে ডিসি’র নিকট স্মারকলিপি প্রদান

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp

 

নিজস্ব প্রতিবেদক o
রাজশাহীর পবা উপজেলা পারিলা ইউনিয়নের ৯নং ওয়ার্ডের মুশরইলের আদিবাসী গ্রাম বিক্রি ও জনগণকে উচ্ছেদের প্রতিবাদে আজ বুধবার (৯ সেপ্টেম্বর) সকালে রাজশাহী জেলা প্রশাসক বরাবরে স্মারকলিপি প্রদান করেছেন অত্র গ্রামের আদিবাসী জনগণ।
রতন বিশ্বাস, এডওয়ার্ড মারান্ডী, মিলটন বিশ্বস, ধীরেন বিশ্বাস ও শংকর কিস্কুসহ অন্যন্যদের লিখিত স্মারকলিপিতে উল্লেখ করেন, মুশরইল গ্রামে ২১ বছর ধরে আদিবাসী জনগণ বসবাস করে আসছে। রাজশাহী উত্তম মেষপালক ক্যাথিড্রালের দায়িত্বে থাকা ইতালিয়ান পিমে ফাদার পাওলো চিচেরী দরিদ্র ও সহায়সম্মবলহীন আদিবাসীদের বসবাসের জন্য এই জমি করে আদিবাসীদের বসতি স্থাপনে সহযোগিতা করেন। সেই থেকে এই গ্রামে ১২০টি আদিবাসী পরিবার বসবাস করে আসছে।
কিন্তু গতমাসের ১৯ আগস্ট অত্র সম্পত্তিতে একটি বিক্রয় সম্পত্তির সাইনবোর্ড ঝুলানো হয়। তা থেকে তারা জানতে পারেন তাদের বসবাসের জায়গা দি রাজশাহী খ্রীষ্টান কো-অপারেটিভ হাউজিং সোসাইটি লিমিটেড ক্রয় করে মালিক হয়েছে। বিষয়টি মিডিয়ার নিকট বিশপের দেয়া জবানবন্দি মোতাবেক তারা নিশ্চিত হন।
আরো উল্লেখ করেন যে, রাজশাহী ধর্ম প্রদেশের বিশপ জেভার্স রোজারিও অত্র সম্পত্তি গ্রামবাসীকে না জানিয়ে বিক্রি করেছেন। এরপর থেকে হাউজিং সোসাইটি বারবার তাদের গ্রাম থেকে উচ্ছেদের হুমকী প্রদান করে আসছে। এতে গ্রামবাসী চরম নিরাপত্তাহীনতায় ভূগছে। বিষয়টি সুরাহা করার জন্য বিশপকে লিখিত অনুরোধ করলেও এ পর্যন্ত কোন পদক্ষেপ নেননি তিনি।
উল্লেখ করেন পিমে ফাদার পাওলো চিচেরী তাদের বসবাসের জন্য যেভাবে জমিটি ক্রয় করে তাদের দিয়েছিলেন। তেমনী করেন এই সম্পত্তি তাদের নামে বিনামূল্যে রেজিষ্ট্রি করে দেয়ার জন্য তারা দাবি করেন। আর এই ব্যবস্থা করার জন্য জেলা প্রশাসকের নিকট অনুরোধ করেন গ্রামবাসী।
বাংলার কথা/ সেপ্টেম্বর ৯, ২০২০

এই রকম আরও খবর

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn