বুধবার , ১৪ সেপ্টেম্বর ২০২২ | ২০শে অগ্রহায়ণ, ১৪২৯
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. খুলনা বিভাগ
  4. খেলাধুলা
  5. চট্টগ্রাম বিভাগ
  6. জাতীয়
  7. ঢাকা বিভাগ
  8. প্রচ্ছদ
  9. ফিচার
  10. বরিশাল বিভাগ
  11. বিনোদন
  12. মতামত
  13. ময়মনসিংহ বিভাগ
  14. রংপুর বিভাগ
  15. রাজনীতি

আগামীকাল যথাসময়ে হবে এসএসসি পরীক্ষা: ঢাকা বোর্ড চেয়ারম্যান

প্রতিবেদক
BanglarKotha-বাংলারকথা
সেপ্টেম্বর ১৪, ২০২২ ৯:৫২ পূর্বাহ্ণ

আগামীকাল যথাসময়ে হবে এসএসসি পরীক্ষা।আগামীকাল ১৫ সেপ্টেম্বর ২০২২ বৃহস্পতিবার হতে চলছে এসএসসিও সম্মানের পরীক্ষা।বৈরি আবহাওয়ায় ও বৃষ্টিবাদল থাকলেও কাল বৃহস্পতিবার থেকে শুরু হতে যাওয়া এসএসসি ও সমমানের পরীক্ষা নিয়ে কোনো অনিশ্চয়তা নেই বলে জানিয়েছেন ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান এবং আন্তশিক্ষা বোর্ড সমন্বয় সাবকমিটির সভাপতি তপন সরকার।

আগামীকাল যথাসময়ে হবে এসএসসি পরীক্ষা

এ বছর ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ড মিলিয়ে এসএসসি ও সমমানের পরীক্ষায় মোট পরীক্ষার্থী ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন। ৩ হাজার ৭৯০টি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

পুনর্বিন্যাস করা পাঠ্যসূচির ভিত্তিতে হচ্ছে এবারের এসএসসি ও সমমানের পরীক্ষা। এ জন্য পরীক্ষার সময় ৩ ঘণ্টা থেকে কমিয়ে ২ ঘণ্টা করা হয়েছে।

উত্তাল ডলারের বাজার।আন্তঃব্যাংক মুদ্রাবাজারে প্রতি ডলারে কিনতে বাণিজ্যিক ব্যাংকগুলোকে খরচ করতে হয়েছে ৯৬ টাকা

প্রতিটি পরীক্ষা বেলা ১১টা থেকে শুরু হয়ে চলবে দুপুর ১টা পর্যন্ত। এ স্তরে বিকেলে কোনো পরীক্ষা হবে না। এমসিকিউ পরীক্ষার সময় ২০ মিনিট এবং রচনামূলক পরীক্ষার সময় ১ ঘণ্টা ৪০ মিনিট।

যানজটের কথা বিবেচনা করে এবার সকাল ১০টার পরিবর্তে বেলা ১১টায় এসএসসি ও সমমানের পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত হয়েছে।

পরিক্ষা শুরু হওয়ার ৩০ মিনিট আগে শিক্ষার্থীদের কেন্দ্রে ঢুকতে হবে। কোন সেটে পরীক্ষায় অনুষ্ঠিত হবে তাহলে থাকা দায়িত্বরত সংশ্লিষ্ট ব্যক্তিদেরকে পরীক্ষা শুরু হওয়ার ২৫ মিনিট আগে জানিয়ে দেওয়া হবে। কোন শিক্ষার্থী যদি পরীক্ষার হলে ঢুকতে দেরি করেন তাহলে দেরি করার কারণসহ নাম রোল নম্বর এবং কারণ উল্লেখ করে একটি নিবন্ধন খাতায় উল্লেখ করে শিক্ষা বোর্ডে পাঠাতে হবে।

বাংলাদেশ রেলওয়ে ভ্রাম্যমাণ জাদুঘর এখন নরসিংদী।

প্রতি বছর ফেব্রুয়ারি মাসে মাধ্যমিক (এসএসসি) ও এপ্রিলে উচ্চ মাধ্যমিক (এইচএসসি) পরীক্ষা শুরু হলেও এ বছর করোনার কারণে এ দুটি গুরুত্বপূর্ণ পাবলিক পরীক্ষা পিছিয়েছে। গত বছর এসএসসি পরীক্ষা নেওয়া গেলেও এইচএসসিতে শিক্ষার্থীদের অটোপাস দেয় সরকার।

২০২০ সালের ৮ মার্চ দেশে করোনার প্রাদুর্ভাব শুরুর পর দুই দফায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করা হয়। প্রায় দেড় বছর বন্ধ থাকার পর প্রথম দফায় গত বছরের ১২ সেপ্টেম্বর থেকে ধীরে ধীরে খুলতে শুরু করে শিক্ষাঙ্গনের দুয়ার।

আমাদের পজিটিভ বাংলাদেশ | ভালোর সাথে আগামীর পথে

এবার এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল গত জুন মাসে। কিন্তু ওই সময় সিলেটসহ দেশের কয়েকটি এলাকায় ভয়াবহ বন্যার কারণে পরীক্ষা শুরুর আগমুহূর্তে তা স্থগিত করা হয়েছিল। পরে আবার পরিকল্পনা করা হয়েছিল গত ১৭ আগস্ট থেকে এই পরীক্ষা শুরুর। কিন্তু মধ্য আগস্টে বন্যার আশঙ্কায় তা–ও পিছিয়ে দেওয়া হয়। সর্বশেষ পরিবর্তিত সময় অনুযায়ী কাল থেকে শুরু হচ্ছে গুরুত্বপূর্ণ এই পাবলিক পরীক্ষা।

তথ্যসূত্র

সর্বশেষ - প্রচ্ছদ